মোদিকে পছন্দ করেন ৮০ শতাংশ ভারতীয় : জরিপ

0

প্রায় ৮০ শতাংশ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পছন্দ করেন। এবং ১০ জনের মধ্যে প্রায় সাতজন ভারতীয় মনে করেন মোদির নেতৃত্বে ভারত আন্তর্জাতিক অঙ্গনে আরও প্রভাবশালী হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা পিউ (পিইডব্লিউ) রিসার্চ সেন্টারের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জি২০ শীর্ষ সম্মেলন ৯ এবং ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির জোটের এই বছরের শীর্ষ সম্মেলনের আগে পিউ রিসার্চ সেন্টারের সমীক্ষা চালানো হয়েছিল।

সমীক্ষার ফলাফলে আরও বলা হয়েছে যে সারা বিশ্বের মানুষ ভারতের প্রতি সাধারণভাবে ইতিবাচক মনোভাব পোষণ করে। সমীক্ষায় ৪৬ শতাংশ মানুষ ভারতের পক্ষে কথা বলেছেন। আর বিপক্ষে ৩৪ শতাংশ মানুষ। জরিপে অংশগ্রহণকারী ১৬ শতাংশ মানুষ তাদের মতামত প্রকাশ করেননি।

ইসরায়েলিদের ভারত সম্পর্কে সবচেয়ে ইতিবাচক ধারণা রয়েছে। সে দেশের ৭১ শতাংশ মানুষ ভারতের পক্ষে কথা বলেছেন।

পিউ-এর মতে, এই সমীক্ষাটি ২০ ফেব্রুয়ারি থেকে ২২ মে পর্যন্ত পরিচালিত হয়েছিল। ২৪টি দেশের ৩০,৮৬১ জন প্রাপ্তবয়স্ক এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন, যার মধ্যে ২,৬১১ জন ভারতীয় ছিলেন।

জরিপটি ভারতের প্রধানমন্ত্রী মোদীকে বিশ্ব কীভাবে দেখে, ভারতের বৈশ্বিক শক্তির পরিধি এবং অন্যান্য দেশ সম্পর্কে ভারতীয়দের দৃষ্টিভঙ্গি পরীক্ষা করে।

মঙ্গলবার পিউ জরিপের ফলাফল প্রকাশ করা হয়। এতে আরও দেখা গেছে যে প্রতি ১০ জনের মধ্যে আটজন ভারতীয় প্রধানমন্ত্রী মোদিকে ভোট দিয়েছেন। তাদের মধ্যে প্রায় ৫৫ শতাংশ মোদিকে ‘খুব’ পছন্দ করেন।

পিউয়ের সমীক্ষায় আরও জানা গেছে যে ২০২৩ সালে প্রতি পাঁচজনের মধ্যে একজন ভারতীয় মোদীর বিরোধিতা করেন।

ভোটের ফলাফল প্রকাশের পর, মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বলেছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা এখনও অটুট রয়েছে।

ভারতের বেশিরভাগ প্রাপ্তবয়স্করা মনে করেন যে বিশ্বে ভারতের প্রভাব দিন দিন বাড়ছে। এবং অন্যান্য দেশ সম্পর্কে ভারতীয়দের দ্বারা প্রকাশিত মতামতে, ৪৯ শতাংশ ভারতীয় মনে করেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব শক্তিশালী হচ্ছে। ৪১ শতাংশ ভারতীয় বলেছেন রাশিয়ার প্রভাব বাড়ছে।

পিউ সেন্টার প্রতিবেশী চীনের প্রভাব সম্পর্কে ভারতীয়দের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *