স্বাস্থ্যসেবার উন্নয়নে বাংলাদেশকে ২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

0

ডেঙ্গু নিয়ন্ত্রণ, নারীদের জন্য প্রসবকালীন সেবা এবং চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা সহ নাগরিকদের স্বাস্থ্যসেবা উন্নত করতে বিশ্বব্যাংক বাংলাদেশকে ২০ কোটি ডলার (প্রায় ২,১৭৭ কোটি টাকা) ঋণ দিচ্ছে।

বুধবার (৩০ আগস্ট) এ ঋণ অনুমোদন করা হয়। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই ঋণগুলি শহুরে স্বাস্থ্য, পুষ্টি এবং জনসংখ্যা প্রকল্পের জন্য অনুমোদিত হয়। বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) এই অর্থ প্রদান করছে। ঋণের মেয়াদ পাঁচ বছরের গ্রেস পিরিয়ড সহ ৩০ বছর।

প্রকল্পটি ঢাকার দুই সিটি করপোরেশন, চট্টগ্রাম সিটি এবং সাভার ও তারাবো পৌরসভায় বাস্তবায়িত হবে। প্রকল্পটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের একটি বলয় তৈরি করবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হল শহরাঞ্চলে নাগরিকদের স্বাস্থ্য সমস্যার কারণগুলি হ্রাস করার চেষ্টা করা।

প্রকল্পের অধীনে স্বাস্থ্যসেবা উন্নত করতে পরিবার পরিকল্পনা ক্লিনিক এবং নির্বাচিত বিদ্যমান জনস্বাস্থ্য সুবিধাগুলি সংস্কার করা হবে। ডেঙ্গু নিয়ন্ত্রণ ও চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হবে। প্রকল্পটি নারীদের জন্য প্রসবপূর্ব সেবা উন্নত করবে। গর্ভাবস্থায় ২৫০,০০০ এরও বেশি নারী কমপক্ষে চারটি চেকআপ করাবেন।

এই প্রকল্পটি পরিবেশগত স্বাস্থ্য এবং প্রতিরোধমূলক পরিষেবার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি মশা নিয়ন্ত্রণ, চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা, রোগ প্রতিরোধ এবং মানব স্বাস্থ্যের উপর জলবায়ু পরিবর্তন ও বায়ু দূষণের প্রভাব কমাতে কাজ করবে। ডেঙ্গু নিয়ন্ত্রণে মশার প্রজনন স্থান পরিষ্কারের ব্যবস্থা নেওয়া হবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, স্বাস্থ্যসেবা, বিশেষ করে গ্রামীণ এলাকায় বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। তবে শহরাঞ্চলে সীমিত জনস্বাস্থ্য পরিষেবা রয়েছে। তাই দরিদ্র মানুষ এবং বস্তিবাসীরা প্রায়ই ব্যয়বহুল ব্যক্তিগত স্বাস্থ্যসেবা চাইতে বাধ্য হয়। উচ্চ জনসংখ্যার ঘনত্ব, জলবায়ু পরিবর্তন এবং দ্রুত নগরায়নের কারণে ডেঙ্গু, সংক্রামক ও অসংক্রামক রোগসহ নতুন নতুন সমস্যা দেখা দিচ্ছে।

বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। গত অর্ধ শতাব্দীতে বিশ্বব্যাংক বাংলাদেশকে মোট চার হাজার বিলিয়ন ডলার দিয়েছে। এই অর্থ দারিদ্র্য বিমোচনে ব্যবহৃত হয়। রাস্তা ও ভবনসহ বড় অবকাঠামো নির্মাণের জন্যও অর্থ দিয়েছে। এ ছাড়া শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, পরিবেশ সুরক্ষা, কর্মসংস্থানসহ বিভিন্ন খাতে যুগ যুগ ধরে অর্থ দিয়ে আসছে বিশ্বব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *