ইউনূস ইস্যুতে সরকার কোনো চাপে নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

0

ড. মুহাম্মদ ইউনূস ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা বিশ্বনেতা ও নোবেল বিজয়ীদের খোলা চিঠি নিয়ে সরকার কোনো চাপের মধ্যে নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. শাহরিয়ার আলম।

মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হোটেলে কোরিয়ান দূতাবাস আয়োজিত ‘কোরিয়া-বাংলাদেশ অর্থনৈতিক সহযোগিতা’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাকস্বাধীনতার জগতে যে কোনো অবস্থান থেকে যে কেউ মন্তব্য করতে পারে এবং আমি যতই বলি না কেন, এ বিষয়ে সরকারের কোনো প্রভাব ছিল না, ভবিষ্যতেও থাকবে না। বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন। তথ্যের ভিত্তিতে তারা যা মনে করে তাই করে। কিন্তু এই ধরনের বিচারিক প্রক্রিয়া বন্ধ করার আহ্বান জানানো, দ্যাটস আন হাড অফ।

তিনি বলেন, “আমি মনে করি না যে যারা এই আবেদনে অংশ নিচ্ছেন তারা তাদের মর্যাদার সাথে ন্যায়বিচার করছেন। তারা একটি বিচার পর্যবেক্ষণ করতে পারেন। তবে একজন ব্যক্তি (ড. ইউনুস) যিনি ব্যবসায় নিয়োজিত, হাজার হাজার শ্রমিককে নিয়োগ করেছেন, তার সম্পদ। আইনি সমস্যা থাকতে পারে।এর মানে এই নয় যে সে অপরাধ করবে এবং তার তদন্ত করা যাবে না।পৃথিবীতে কি এমন কোন ব্যক্তি আছে যার বিরুদ্ধে অভিযোগ থাকলে তা তদন্ত বা আদালতে তোলা যাবে না?’

শাহরিয়ার আলম বলেন, ‘একজনকে ক্রমাগত রক্ষা করা হতাশাজনক। তবে কেন তা আমরা বুঝতে পারি। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের আন্তর্জাতিক মর্যাদা শুধু তার (ড. ইউনূস) গুণের কারণে নয়। এর পেছনে রয়েছে প্রচুর বিনিয়োগ। আমি সেখানে যেতে চাই না. আর এটা সরকারের বক্তব্য নয়, আমার ব্যক্তিগত মতামত। স্বাধীন বিচার বিভাগ তার বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং আমরা এটা নিয়ে বিচলিত, চিন্তিত বা কোনো চাপের মধ্যে নেই।

ইউনূসের সঙ্গে সরকারের কোনো দূরত্ব বা এজেন্ডা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘ওয়ান-ইলেভেনের ঘটনাগুলো আপনি জানেন। এরপর গত ১৫-১৭ বছর সরকারের পক্ষ থেকে কিছুই আসেনি। আমরা যা দেখেছি তা হল একটি আন্তর্জাতিক মিডিয়ায় দুটি পৃষ্ঠা ভাড়া করতে কমপক্ষে মিলিয়ন ডলার খরচ হয়। পত্রিকায় বিজ্ঞাপনের মতো স্বাক্ষরের জন্য তিনি সেই পরিমাণ অর্থ ব্যয় করেছিলেন, যার অর্ধেকেরও বেশি অবসরপ্রাপ্ত। তিনি বা তার লোকজন এখনও টাকা বিনিয়োগ করছেন।

এদিকে দুদকের সিনিয়র আইনজীবী খুরশীদ আলম খান বলেন, মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান বিচারিক কার্যক্রম স্থগিত করতে প্রধানমন্ত্রীর কাছে বিশ্বনেতাদের চিঠি বিচার বিভাগের ওপর সরাসরি ও অযাচিত হস্তক্ষেপ।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের সামনে সাংবাদিকদের তিনি বলেন, “বিশ্বনেতারা আমাদের দেশের আইন ও বিচারব্যবস্থা না জেনে ও পর্যালোচনা না করেই অকারণে হস্তক্ষেপ করছেন। তারা বলেন, ইউনূসের মামলা নিয়ে আপনারা কেন এত কথা বলছেন, আমি বুঝতে পারছি না। .

বিশ্বনেতাদের আমন্ত্রণ জানিয়ে দুদকের আইনজীবী বলেন, ‘বাংলাদেশে আসুন, দেখুন কতটা স্বচ্ছভাবে ড. ইউনূসের মামলার বিচার চলছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *