‘ওমিক্রন’ প্রতিরোধে জনসমাগম এবং স্ক্রিনিং কার্যক্রমে নিষেধাজ্ঞা সহ স্বাস্থ্য অধিদপ্তরের ১৪ টি সুপারিশ

0

দক্ষিণ আফ্রিকা, ইউরোপ ও এশিয়ার কয়েকটি দেশে নতুন ধরনের করোনাভাইরাস ‘ওমিক্রন’-এর প্রাদুর্ভাবের পর বাংলাদেশে এর সংক্রমণ রোধে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ১৪টি সুপারিশ করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটিকে ডেল্টা বৈকল্পিকের চেয়ে “বেশি বিপজ্জনক” বলে অভিহিত করলেও, স্বাস্থ্য অধিদপ্তর আগাম সতর্ক করে দিয়েছে যে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সংক্রমিত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বিমান যোগাযোগ ইতিমধ্যেই বন্ধ রয়েছে।

কোভিড-১৯-এর জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি ওমিক্রনের সংক্রমণ রোধে চারটি সুপারিশ করেছে।

রোববার রাতে রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ১৪টি পদক্ষেপ বাস্তবায়নের পরামর্শ দেওয়া হয়েছে।

ঐগুলি

> দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, এসওয়াহিনি, লেসোথো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বারা সময়ে সময়ে ঘোষিত অন্যান্য ক্ষতিগ্রস্ত দেশগুলির যাত্রীদের জন্য বন্দরে স্বাস্থ্য পরীক্ষা এবং স্ক্রিনিং জোরদার করা উচিত।

> সকল প্রকার সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/অন্যান্য) জনসমাগম নিরুৎসাহিত করতে হবে। প্রয়োজনে, বাড়ির বাইরে যাওয়ার সময় প্রত্যেক ব্যক্তিকে অবশ্যই নাক-মুখ ঢেকে রাখা এবং মাস্ক পরা সহ সমস্ত স্বাস্থ্যবিধি নিয়ম মেনে চলতে হবে।

> ধারণক্ষমতার অর্ধেক বা তার কম রেস্টুরেন্টে বসে খাওয়া।

> সব ধরনের জনসমাগম, পর্যটন স্পট, বিনোদন কেন্দ্র, রিলে, কমিউনিটি সেন্টার, সিনেমা হল/থিয়েটার হল এবং সামাজিক অনুষ্ঠানে (বিয়ে, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) সামর্থ্যের অর্ধেক বা তার কম লোক অংশগ্রহণ করতে পারবে। .

> মসজিদসহ সকল উপাসনালয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

> গণপরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

> আক্রান্ত দেশ থেকে আগত যাত্রীদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে।

> সকল শিক্ষা প্রতিষ্ঠান (সকল মাদ্রাসা, প্রাক-প্রাথমিক, প্রাথমিক মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, সহ-শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) এবং কোচিং সেন্টারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

> সমস্ত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে পরিষেবা গ্রহীতা, পরিষেবা প্রদানকারী এবং স্বাস্থ্যকর্মীরা তাদের নাক এবং মুখ সঠিকভাবে ঢেকে রাখা এবং মাস্ক পরা সহ সমস্ত স্বাস্থ্যবিধি নিয়ম মেনে চলে।

> ভ্যাকসিন কার্যক্রম অবশ্যই স্বাস্থ্যবিধি নিয়ম মেনে পরিচালনা করতে হবে।

> ক্যানাইন লক্ষণগুলির বিচ্ছিন্নতা এবং করোনারি ধমনী রোগ এবং করোনার পজিটিভ রোগীদের অন্যান্য লক্ষণগুলির নিশ্চিতকরণ।

> কোভিড-১৯-এর উপসর্গযুক্ত ব্যক্তিকে আইসোলেশন এবং পরীক্ষার জন্য স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা।

সাহায্য করা যেতে পারে।

> অফিসে প্রবেশ ও থাকার সময় আপনার নাক-মুখ ঢেকে রাখা এবং মাস্ক পরার বিষয়টি নিশ্চিত করুন। স্বাস্থ্যবিধি সম্মতি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা আবশ্যক।

> কোভিড – ১৯  রোগ নিয়ন্ত্রণ এবং কমানোর জন্য, মাস্ক অপসারণ সহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে সচেতনতা তৈরি করতে কমিউনিটি পর্যায়ে মাইকিং এবং প্রচারণা চালানো যেতে পারে। প্রয়োজনে মসজিদ/মন্দির/মির্জা পগাদার মাইক ব্যবহার করা যাবে এবং ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদের সদস্যসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *