ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গ যাচ্ছেন প্রধানমন্ত্রী

0

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত যাত্রাবিরতির পর ফ্লাইটটি স্থানীয় সময় রাত ৮:৫০ মিনিটে জোহানেসবার্গের ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। এরপর বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রেডিসন ব্লু হোটেল স্যান্ডটনে নিয়ে যাওয়া হবে। দক্ষিণ আফ্রিকা সফরে তিনি সেখানেই অবস্থান করবেন।

বাসের রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এবং ব্রিকসের বর্তমান চেয়ারম্যান সিরিল রামাফোসার আমন্ত্রণে ২২-২৪ আগস্ট ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। রোববার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন তার মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘এই সম্মেলনের ফাঁকে আমরা বেশ কয়েকটি বৈঠক করতে যাচ্ছি। শেষ মুহূর্তে বৈঠক চূড়ান্ত হওয়ায় এগুলো এখন প্রক্রিয়াধীন।

দক্ষিণ আফ্রিকা প্রধান উদীয়মান অর্থনীতির একটি গ্রুপ BRICS এর শীর্ষ সম্মেলন আয়োজন করছে। দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুরা দা সিলভা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বব্যাপী ভ্রমণ নিষেধাজ্ঞার পর এটিই হতে চলেছে প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন।

২৩ আগস্ট সকাল ১০টায় রেডিসন ব্লু হোটেল অ্যান্ড কনভেনশন সেন্টারে প্রধানমন্ত্রী ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন। এটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। একই দিন দুপুর সাড়ে ১২টায় তিনি প্যালেস অব রেসিডেন্সের রিভোনিয়া সপ্তম তলায় আফ্রিকান দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের আয়োজিত ‘বাংলাদেশ দূত সম্মেলনে’ ভাষণ দেবেন। বিকেলে হোটেল হিলটন স্যান্ডটনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যায় শেখ হাসিনা জোহানেসবার্গের গ্যালাঘের এস্টেটে ব্রিকসের বর্তমান চেয়ার ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেবেন।

২৪ আগস্ট, প্রধানমন্ত্রী ব্রিকস-ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগে (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ) ব্রিকস-এর নতুন উন্নয়ন ব্যাংকের সদস্য হিসাবে বাংলাদেশের পক্ষে ভাষণ দেবেন। সকাল ৯টায় স্যান্ডস্ট্যান্ড কনভেনশন সেন্টারে ৭০টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে অনুষ্ঠানটি শুরু হবে।

ব্রিকস সম্মেলনের ফাঁকে শেখ হাসিনার বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকও অনুষ্ঠিত হবে। এদিন তিনি কমিউনিটি নেতৃবৃন্দের সভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী ২৬ আগস্ট স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (EK762) জোহানেসবার্গের OR Tambo আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে রওনা হবেন। আগামী ২৭ আগস্ট সকাল ৮টা ৪০ মিনিটে তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *