ইন্টারনেট ছাড়াই ফোনে লাইভ টিভি দেখা যাবে

0

ভারতে ‘ডাইরেক্ট টু হোম’ (ডিটিএইচ) লাইনের মতো ‘ডাইরেক্ট টু মোবাইল’ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা তাদের ফোনে লাইভ টিভি দেখতে পারেন। তাই কোন ডেটার প্রয়োজন নেই। ভারতের বিভিন্ন টিভি চ্যানেলে দেখা যাবে জনপ্রিয় সব অনুষ্ঠান। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

যাইহোক, ভারত সরকার বর্তমানে ডিটুএম পরিষেবা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। যাতে এই পরিষেবার মাধ্যমে ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে বিনামূল্যে এবং ইন্টারনেট পরিষেবা ছাড়াই লাইভ টিভি পরিষেবা পৌঁছে দেওয়া যায়। আর যদি এটি ঘটে তবে এটি একটি বৈপ্লবিক পদক্ষেপ হবে।

তবে দেশের মোবাইল অপারেটর কোম্পানিগুলো এ সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। তবে গ্রাহকরা বলছেন, এই সেবার মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক কিছুটা যানজটমুক্ত হবে। ফলে মোবাইল ইন্টারনেটের গতি বাড়বে। মোবাইল ডেটার দামও বাড়বে। এতে লাভবান হবে মোবাইল অপারেটর কোম্পানিগুলো।

বলা হচ্ছে, ভারত ডিটুএম  পরিষেবাতে যে প্রযুক্তি নিয়ে আসছে তা মূলত রেডিও ফ্রিকোয়েন্সির মতোই। ভারতের আইআইটি কানপুর এবং প্রসার ভারতী একটি যৌথ বিবৃতিতে বলেছে যে পরিষেবাটি এফএম রেডিওর মতোই। এফএম রেডিও পরিষেবা যেভাবে বিনামূল্যে পাওয়া যায় সেভাবে ডিটুএম  পরিষেবা পাওয়া যাবে। এটি শুধুমাত্র মোবাইলে প্রয়োজনীয় চ্যানেলের ফ্রিকোয়েন্সি মানিয়ে নিতে হবে। আপাতত এর জন্য ৫২৬ থেকে ৫৮২ মেগাহার্টজ বরাদ্দ করা হয়েছে।

সেবাটিকে আর্থিকভাবে সমৃদ্ধ ও সুদূরপ্রসারী করতে ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ’-এর আওতায় আনার চেষ্টা চলছে বলেও জানা গেছে। তাই সেবাটি বিনামূল্যে হলেও অতিরিক্ত বিজ্ঞাপনে দর্শক বিরক্ত হতে পারে। তবে প্রাথমিকভাবে শুধুমাত্র সরকার নিয়ন্ত্রিত দূরদর্শন এবং দূরদর্শনের আঞ্চলিক টেলিভিশন এই ব্যবস্থার মাধ্যমে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *