বাফুফেতে ২০ কোটি  টাকার হিসাব নেবে ক্রীড়া মন্ত্রণালয়

0

আর্থিক অনিয়ম ও জালিয়াতির অভিযোগে ফিফার বহিষ্কৃত সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ফুটবল থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। সোহাগের ঘটনায় জড়িতদের খুঁজে বের করতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনও একটি তদন্ত কমিটি গঠন করে; প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

এ ছাড়া ফুটবল উন্নয়নে বাফাফের জন্য সরকারের বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে ব্যবহার হয়েছে কি না, এক খাতের অর্থ অন্য খাতে ব্যয় হয়েছে কি না, তা জানতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। হাইকোর্টের নির্দেশে সোমবার থেকে কমিটি কাজ শুরু করে।

গতকাল বিকাল ৩টার দিকে কমিটির সদস্যরা বুফে গিয়ে বিভিন্ন কাগজপত্র চান। প্রায় এক ঘণ্টা ফেডারেশনে থাকা সদস্যরা বাউফ সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে বৈঠক করেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহসহ অন্যান্য সদস্যরা বিভিন্ন বিষয়ে কথা বলেন।

বাফুফের বিরুদ্ধে মন্ত্রণালয়ের তদন্ত মূলত ২০ কোটি টাকা ব্যয় নিয়ে। ফুটবলের দীর্ঘমেয়াদি উন্নয়নে তহবিল গঠনের জন্য অর্থ মন্ত্রণালয় ২০১৯-২০ অর্থবছরে বাফেকে ২০ কোটি টাকা বরাদ্দ করেছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দুই কিস্তিতে দেশটির ফুটবল নিয়ন্ত্রক সংস্থাকে এই অর্থ প্রদান করেছে। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা ফুটবল উন্নয়নে সরকারের কাছ থেকে পাওয়া ২০ কোটি টাকা যথাযথভাবে ব্যয় করেননি বলে অভিযোগ উঠেছে।

সে কারণে অর্থ মন্ত্রণালয় থেকে এ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি সোমবার বলেন, আমরা বাইরে থেকে কোনো টাকা নেব না। ফিফা নিজেই একটি শক্তিশালী সংস্থা, তারা নিজেরাই তাদের দেখভাল করবে। আমরা সে বিষয়ে হস্তক্ষেপ করব না। বাফুফেকে দেওয়া ২০ কোটি টাকা তদন্তের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে আমাদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই টাকা কীভাবে খরচ হচ্ছে, কোন খাতে তা জানতে হবে। অর্থ মন্ত্রণালয় থেকে আসা নির্দেশনা ব্যয় হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *