৩০০ এমপির পদ শূন্য চেয়ে আপিলের শুনানি আজ

0

দশম জাতীয় সংসদ ভেঙে দিয়ে একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্যদের (এমপি) শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দেওয়া আদেশের বিরুদ্ধে আপিলের শুনানি হবে সোমবার।

রিট খারিজ হওয়ার চার বছর পর বিএনপিপন্থী আইনজীবীদের পক্ষে চেম্বার আদালতে আপিল করেন দলটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আপিলটিতে বর্তমান সংসদ সদস্যদের শপথ অবৈধ ঘোষণার পাশাপাশি সংসদ সদস্যদের পদ শূন্য ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে।

পরে বিচারপতি এম ইনায়েতুর রহিম সোমবার এ আবেদনের ওপর শুনানির দিন ধার্য করেন।

রোববার আদালতে আবেদনের শুনানি করেন মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, একাদশ সংসদের নির্বাচকরা সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদ না মেনে শপথ নিয়েছেন, যাতে একই সঙ্গে দুটি সংসদ প্রতিষ্ঠিত হয়। এটা অসাংবিধানিক।

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদ ভেঙে না দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৯ সালের ১৪ জানুয়ারি হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তাওহিদের পক্ষে রিটটি করেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। রিটে জাতীয় পরিষদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও মন্ত্রিপরিষদ সচিবকে বিবাদী করা হয়েছে। পরে ওই বছরের ১৭ জানুয়ারি হাইকোর্ট রিট আবেদনটি উত্থাপিত না হওয়ায় খারিজ করে দেন। ওই আদেশের বিরুদ্ধে রোববার আপিল বিভাগে আবেদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *