অ্যান্ড্রয়েড ১৪: বদলে দেবে স্মার্টফোন

0

নির্মাতা গুগল স্মার্টফোনের জন্য সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ প্রকাশের ঘোষণা দিয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত গুগল ডেভেলপার কনফারেন্সে কোম্পানি অ্যান্ড্রয়েড১৪’ নামের এই সংস্করণের বৈশিষ্ট্যগুলি দেখিয়েছে। এই সংস্করণের ডেজার্টের নাম ‘আপসাইড ডাউন কেক’। খাদ্য হিসাবে, একটি উলটো-ডাউন কেক হল এক ধরনের কেক যা নীচে টপিং এবং উপরে কেক দিয়ে বেক করা হয়। যদিও এটি খাবার হিসেবে খুব একটা জনপ্রিয় নয়। তবে অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণ স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা বদলে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ফন্ট স্কেলিং ২০০ শতাংশ

নতুন সংস্করণে ফন্ট স্কেলিং ২০০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। দৃষ্টির সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা এখন সহজেই বড় স্কেলিং ফন্ট সহ ফোন ব্যবহার করতে পারেন।

স্ক্রিনশট নিলে জানাবে

অ্যান্ড্রয়েড গোপনীয়তার নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল স্ক্রিনশট সনাক্তকরণ। এতে ব্যবহারকারী কোনো মেসেজের স্ক্রিনশট নিলে তা অন্য প্রান্তে ব্যবহারকারীকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ম্যাজিক কম্পোজ এআই টুল

অ্যান্ড্রয়েড ১৪ সংস্করণ ম্যাজিক কম্পোজ নামে একটি নতুন এআই টুল যুক্ত করেছে। এর মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বিভিন্ন বার্তার উত্তর দেওয়া যাবে। এমনকি দৃশ্যের বর্ণনা দিয়ে ছবিও তৈরি করা যায়।

স্বচ্ছ নেভিগেশন বার

নতুন অ্যান্ড্রয়েডে একটি স্বচ্ছ নেভিগেশন বার সেটিং যোগ করা হয়েছে। অর্থাৎ এর মাধ্যমে নেভিগেশন বারের ব্যাকগ্রাউন্ড কালোর পরিবর্তে স্বচ্ছ করা যাবে।

কাছের ব্যক্তির কাছ থেকে গোপন পিন লুকান

যখন একজন ব্যবহারকারী একটি সর্বজনীন স্থানে একটি মোবাইল ব্যবহার করেন, তখন যারা এটি পেছন থেকে বা পাশ থেকে দেখার চেষ্টা করেন তাদের শোল্ডার সার্ফার বলা হয়। এই নতুন সংস্করণটি এটি লুকানোর জন্য পিন গোপনীয়তা উন্নত করেছে৷

লাইভ ওয়ালপেপারের যাত্রা শুরু হয়েছিল অ্যান্ড্রয়েড সংস্করণ ২.০ থেকে। তারপর থেকে তারা শুধুমাত্র ক্রমাগত উন্নত হয়েছে। কিন্তু এখন পর্যন্ত শুধুমাত্র স্ট্যাটিক ইমেজ হোম এবং লক স্ক্রিনে ব্যবহার করা যেত। এখন মনে করা হচ্ছে লাইভ ছবির ক্ষেত্রেও এই পরিবর্তন আসছে।

স্ক্রীন এবং ফ্ল্যাশ সংকেতে ভিজ্যুয়াল বিজ্ঞপ্তি

মোবাইলে ভলিউম বন্ধ করে দিলে বিজ্ঞপ্তির শব্দ শোনা যাবে না। তাই ধারণা করা হয় এই সমস্যা সমাধানের জন্য ভিজ্যুয়াল এবং ফ্লাশ কিউ সাজানো হয়েছে।

পিন নম্বর দেওয়ার পর এন্টার বাটন নেই

সাধারণত ফোনে প্রবেশ করার সময় আপনাকে পিন নম্বর লিখতে হবে এবং এন্টার ট্যাপ করতে হবে। কিন্তু এই সংস্করণে আর বিকল্প নাও থাকতে পারে। যদিও অনেকেই এটাকে খুব একটা নিরাপদ মনে করেন না। বৈশিষ্ট্য প্রায়ই অনুপলব্ধ.

দেশ অনুসারে ক্যালেন্ডার এবং নম্বর সিস্টেম

যেহেতু বিভিন্ন দেশে বিভিন্ন তারিখ, সময় এবং অন্যান্য পরিমাপের একক বা নিয়ম রয়েছে, তাই নতুন সংস্করণ অঞ্চল অনুযায়ী পরিমাপের সেটিংস পরিবর্তন করবে।

বিশেষ কীবোর্ড সমর্থন

গুগল বড় স্ক্রিনের ডিভাইসে কাজ করার জন্য বিশেষ সুবিধা আনার চেষ্টা করছে। যদিও অ্যান্ড্রয়েড১২এল এই বিশেষ বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু যোগ করেছে, এই সংস্করণটি কীবোর্ডে বিশেষ বৈশিষ্ট্য যুক্ত করেছে। উদাহরণস্বরূপ, মডিফায়ার কীগুলির আচরণ পরিবর্তন করা হয়েছে। অর্থাৎ এর মাধ্যমে ক্যাপস লক, কন্ট্রোল, মেটা এবং অল্টার কী-এর আচরণ পরিবর্তন করা যাবে। এছাড়া টাচপ্যাডের ভঙ্গিতেও অনেক পরিবর্তন আনা হয়েছে।

পিছনের অঙ্গভঙ্গি পূর্বরূপ

কখনও কখনও অ্যান্ড্রয়েড–এ আবার সোয়াইপ করা আপনাকে কোথায় যেতে হবে তা বলে না৷ বিভিন্ন অ্যাপ নেভিগেট করার সময় এটি ঘটে। নতুন সংস্করণটি একটি পূর্বাভাসমূলক পিছনের অঙ্গভঙ্গি সহ পূর্বরূপ দেখায় – যেখানে একটি সোয়াইপ ব্যাক যাবে৷

ফটো অ্যাক্সেস সীমাবদ্ধ করুন

নতুন সংস্করণে, ব্যবহারকারীরা তাদের যেকোনো ফটোতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারেন। অর্থাৎ, ফটো অ্যাক্সেস অ্যাপটি সিদ্ধান্ত নিতে পারে কোন ফটোগুলি অ্যাক্সেস করতে হবে এবং কোনটি নয়৷

অ্যাপ ক্লোনিং বৈশিষ্ট্য

গুগল অ্যাপ ক্লোনিং বৈশিষ্ট্য পরীক্ষা করছে। এটি চালু হলে, বিভিন্ন অ্যাপ দুটি ভাগে ভাগ করা যায়। অর্থাৎ ব্যবহারকারী একটি ফোনে একসঙ্গে দুটি অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

শেয়ার মেনু সমস্যাটি অ্যান্ড্রয়েডের একটি দীর্ঘস্থায়ী সমস্যা। এর আগে বিভিন্ন আপডেট এটি ঠিক করার চেষ্টা করেছিল কিন্তু সমস্যাটি আসলেই থেকে যায়। আশা করছি, গুগল এবার একটা ভালো সমাধান করবে।

স্বাস্থ্য সংযোগ

আজকাল স্বাস্থ্য ট্র্যাকিং অ্যাপের অভাব নেই। কিন্তু এই অ্যাপে ডেটা শেয়ার করার জন্য কোনো নির্দিষ্ট API ছিল না। এবার এর সমাধান নিয়ে আসছে গুগল। যদিও হেলথ কানেক্ট ইতিমধ্যেই প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। কিন্তু অনেকেই এটি সম্পর্কে জানেন না কারণ এটি ফোনে প্রি-ইনস্টল করা নেই। এটি নতুন সংস্করণে প্রি-ইনস্টল করা আছে।

অ্যাপ স্টোর আরও উন্নত

নতুন সংস্করণটি বেশ কয়েকটি নতুন প্যাকেজ ইনস্টলার API নিয়ে এসেছে। এটি ব্যবহারকারীকে আরও ভালো অভিজ্ঞতা দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *