চিত্রনায়ক ফারুক আর নেই

0

ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় অভিনেতা ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন)। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকাল ৮টায় তিনি মারা যান। তার বয়স ছিল ৭৪ বছর আট মাস।

তার ছেলে রওশন হোসেন পাঠান শরৎ এ তথ্য নিশ্চিত করেছেন। মঙ্গলবার সকালের ফ্লাইটে ফারুকের মরদেহ দেশে আনা হবে বলে জানান তিনি।

দুই বছর ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই প্রবীণ অভিনেতা। অভিনেতা ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য ফারুক ৪ মার্চ ২০২১ তারিখে নিয়মিত চেকআপের জন্য সিঙ্গাপুরে যান। সেখানে তার অবস্থার অবনতি হলে তাকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি উচ্চ রক্তচাপ, মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের সমস্যায় ভুগছিলেন। পুরনো কিছু শারীরিক জটিলতাও ছিল।

ফারুক ১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে ঢাকায় চলচ্চিত্রে অভিষেক হয় তার। প্রথম সিনেমায় তার বিপরীতে ছিলেন কবরী। এরপর ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ এবং ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’ নামে দুটি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন।

পাঁচ দশকেরও বেশি সময়ের অভিনয় জীবনে তিনি অনেক জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করেছেন। ‘মিয়াভাই’ ছবির সাফল্যের পর তিনি চলচ্চিত্র জগতে ‘মিয়াভাই’ নামে খ্যাতি পান। জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হন এই জনপ্রিয় অভিনেতা। অভিনয় থেকে অবসর গ্রহণের পর তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *