ঘন ঘন পাসওয়ার্ড ভুলে যান?

0

আজকাল সবকিছুই অনলাইনে হয়। আর অনলাইন মানে পাসওয়ার্ড দিয়ে আপনার তথ্য নিরাপদ রাখা। কিন্তু মাঝে মাঝে পাসওয়ার্ড নিয়ে বিপদে পড়তে হয়। কারণ ভুলে যান। একাধিক পাসওয়ার্ড মনে রাখা কঠিন হয়ে পড়ে। এ ধরনের সমস্যা এড়াতে কী করবেন?

ব্যাকআপ বিকল্প রাখুন: নির্দিষ্ট অ্যাপে পাসওয়ার্ড দেওয়ার পাশাপাশি একটি ব্যাকআপ রাখুন। ভুলে গেলে সেই ব্যাকআপ কাজে লাগবে। গুগলের ক্ষেত্রেও, আপনি যদি পাসওয়ার্ড ভুলে যান তবে একটি ব্যাকআপ বিকল্প দেওয়া হয়।

পাসওয়ার্ড সবসময় কিছু পরিচিত জিনিসের উপর ভিত্তি করে আপনার নাম এবং কয়েকটি সংখ্যা নির্বাচন করবেন না। পরিবর্তে, আপনি বাড়ির পোষা প্রাণী, গাড়ি কোম্পানি ইত্যাদির নামে পাসওয়ার্ড লিখতে পারেন।

দৈনন্দিন বস্তু: পাসওয়ার্ড মনে রাখার সর্বোত্তম উপায় হল দৈনন্দিন বস্তুর নামকরণ করা। যেমন জুতা, ছাতা, ঘড়ি ইত্যাদি। এই নামগুলো কেউ সহজে অনুমান করবে না। এতে হ্যাক হওয়ার ঝুঁকিও কমে যাবে।

আপনি যখন প্রতিটি অ্যাপের জন্য একই পাসওয়ার্ড দেন তখন মনে রাখা কঠিন। বরং ৪-৫টি পাসওয়ার্ডের মধ্যেই সীমাবদ্ধ রাখুন। তাহলে মনে রাখা সহজ হবে।

আর্থিক লেনদেনের জন্য আলাদা পাসওয়ার্ড: আর্থিক লেনদেনের জন্য ব্যক্তিগত পাসওয়ার্ড এবং পাসওয়ার্ড সবসময় আলাদা রাখুন। না হলে বিপদ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *