কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে ৫ বছরে দেড় কোটি কর্মসংস্থান হারাবে

0

বৈশ্বিক অর্থনৈতিক সংকট এবং কৃত্রিম বুদ্ধিমত্তা চাকরির বাজারকে সংকুচিত করছে। বিশ্বের অনেক বড় কোম্পানি শ্রমিক ছাঁটাই করে কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে ঝুঁকছে। একদিকে যেমন চাকরির বাজার সংকুচিত হচ্ছে, অন্যদিকে অনেক মানুষ বেকার। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রতিবেদন অনুযায়ী, আগামী পাঁচ বছরে বৈশ্বিক চাকরির বাজার উল্লেখযোগ্যভাবে সঙ্কুচিত হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম রোববার আট শতাধিক কোম্পানির ওপর জরিপ চালিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তার (কৃত্রিম বুদ্ধিমত্তা) মাত্রাতিরিক্ত ব্যবহার কর্মসংস্থানে প্রভাব ফেলতে যাচ্ছে। মানুষের জায়গা নেবে রোবট।

সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব নেতাদের বৈঠকে আলোচনা হয়েছে যে ২০২৭ সালের মধ্যে নিয়োগকর্তারা ৬৯.৯ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টির বিপরীতে ৬৯.৯ মিলিয়ন চাকরি নির্মূল করতে পারে। ফলে এক কেটি হারাবে ৪০ লাখ চাকরির বাজার। যা বর্তমান কর্মসংস্থানের ২ শতাংশের সমান।

এআই প্রযুক্তি এর জন্য দায়ী। তবে, এই প্রযুক্তি পরিচালনার জন্য নতুন কর্মীদেরও প্রয়োজন হবে। ২০২৭ সালের মধ্যে, ডাটা বিশ্লেষক, বিজ্ঞানী, মেশিন লার্নিং বিশেষজ্ঞ এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের নিয়োগ বাড়তে পারে, WEF পূর্বাভাস অনুসারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *