সাক্ষাৎকারে আনিসুল হক।ডিজিটাল আইনের সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা হবে

0

ডিজিটাল নিরাপত্তা আইন যথাযথভাবে বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এ কথা বলে। এই আইনে কোনো দুর্বলতা থাকলে তা সংশোধনের উদ্যোগ নেওয়া হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করে বলেছেন, খালেদা জিয়া গৃহবন্দি নন, তিনি দেশের যে কোনো জায়গায় ঘুরে বেড়াতে পারেন। গতকাল শনিবার গুলশানে তার কার্যালয়ে এ সাক্ষাৎকার নেওয়া হয়।

সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে অনেক সাংবাদিক, অভিনেত্রী, সরকারি কর্মচারীর বিরুদ্ধে মামলা হয়েছে। এ আইনের অপব্যবহার বাড়ছে বলেও সমালোচনা রয়েছে। বিষয়টি কিভাবে দেখছেন?

আনিসুল হক: যে ক্ষুব্ধ সে মামলা করে। আমি মনে করি এই ক্ষেত্রে কিছু সঠিক. নওগাঁর সরকারি কর্মচারী সুলতানা জেসমিনকে গ্রেপ্তারের ৩২ ঘণ্টা পর র‌্যাবের হাতে মামলা হয়েছে। বিচারের আগে গ্রেফতার করা অবশ্যই ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার। প্রথম আলোর সাংবাদিকের বিরুদ্ধে মামলাটি সঠিক হয়েছে। আমরা ভাত, ভাত, মাছ-মাংসের স্বাধীনতা চাই – সাত বছরের ছেলেটি ১০ টাকা এবং প্ল্যাকার্ড নিয়ে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছে। এর প্রভাবে বাংলাদেশে ইথিওপিয়া, আফ্রিকা, দক্ষিণ আমেরিকাসহ অন্যান্য দেশে দুর্ভিক্ষ চলছে। আসলেই কি দুর্ভিক্ষ চলছে নাকি দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য করা হয়েছে? সোশ্যাল মিডিয়ায় আপলোড না করলে তার বিরুদ্ধে পেনাল কোডে মামলা করা হতো। সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করার অপরাধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। আমি এটা নিয়ে কথা বলতে চাই না কারণ এটা একটা কেস। আমি ২০২০ সাল থেকে বলছি এবং বুঝতে পারছি যে ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ক্ষেত্রে অপব্যবহার করা হচ্ছে। এই অপব্যবহার ও অপব্যবহার বন্ধ করার জন্য আমি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের কার্যালয়ে দুবার কথা বলেছি। সারা বিশ্বে হয়তো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নামে কোনো আইন নেই, কিন্তু এমন আইন আছে। আমরা বিশ্বজুড়ে সেরা অনুশীলনগুলি গ্রহণ করতে পারি কিনা তা পর্যালোচনা করার জন্য আলোচনা করছি৷ এতে আমরা যা করেছি, সাংবাদিক বা যার বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা রয়েছে, তাকে দ্রুত গ্রেপ্তার না করে অভিযোগ গ্রহণযোগ্য কি না তা যাচাইয়ের জন্য একটি সেলে পাঠানো উচিত। এই পদক্ষেপগুলি গ্রহণের মাধ্যমে অপব্যবহার অনেকাংশে বন্ধ হয়েছিল। এখন দুটি মামলা আছে। নওগাঁর সুলতানা জেসমিনের নামে যারা মামলা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাৎক্ষণিকভাবে জামিন পেয়েছেন অভিনেত্রী মাহি। সেই মামলারও তদন্ত চলছে। বিউটি পার্লার নিয়ে খুলনা সাইবার ট্রাইব্যুনালে সাংবাদিকের বিরুদ্ধে মামলা হলেও তাকে গ্রেপ্তার করা হয়নি। আমি মামলার বিষয়বস্তু জানতে অনুসন্ধান করছি। যেখানেই আইনের অপব্যবহার হচ্ছে, সেখানেই তা বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিভিন্ন মানবাধিকার সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা এ আইন বাতিলের দাবি জানিয়েছেন। সরকারও আইনের সমস্যা দূর করার আশ্বাস দিয়েছে। এই উদ্যোগ কতদূর?

আনিসুল হক: পত্রিকায় পড়েছি, জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান এই আইন স্থগিত করার দাবি জানিয়েছেন। এ বিষয়ে আমি কোনো চিঠি পাইনি। এই চিঠি না পাওয়া পর্যন্ত আমি কোনো মন্তব্য করব না। দু-একটি পত্রিকায় প্রকাশিত খবর দেখলাম। কিন্তু সংবাদপত্রের বিশ্বাসযোগ্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। কাগজে প্রকাশিত খবর নিয়ে এখনই মন্তব্য করা ঠিক হবে না। ২১শে মার্চ জাতিসংঘের হাইকমিশনের প্রধানের সঙ্গে আমার বৈঠক হয়েছে। আমি তাকে সব বলেছি। তিনি বলেননি যে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজন নেই। তিনি বলেন, আইনের অপব্যবহার যেন না হয়। এ ব্যাপারে তাকে আশ্বস্তও করেছি। আমার কথায় তিনি সন্তুষ্ট হলেন। আমরা সঠিক পথে এগুচ্ছি। প্রয়োজনে সংশোধনমূলক ব্যবস্থা নেব। কিন্তু এটা খুবই প্রয়োজনীয় আইন। এই আইন বাতিলের প্রশ্নই আসে না। ১৪ মার্চ, আমি অংশগ্রহণকারীদের সঙ্গে, সুধীসমাজের প্রতিনিধিদের সাথে বসেছিলাম; সেই আলোচনা চলছে। তাদের বক্তব্য আমি শুনেছি, এখনও বলিনি। আমরা আবার বসব এপ্রিলের মাঝামাঝি। মনে হচ্ছে একটি গোষ্ঠী পরিকল্পিতভাবে এই আইন সম্পর্কে ভুল তথ্য ছড়াচ্ছে। আমরা আইনের প্রয়োগ পরিষ্কার করার জন্য সব ব্যবস্থা নেব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের একটি সংবিধান উপহার দিয়েছেন। সংবিধানে সুস্পষ্টভাবে বলা আছে, রাষ্ট্র মৌলিক অধিকারের নিশ্চয়তা দেয়। প্রথমটি বাক স্বাধীনতা; দ্বিতীয়ত, সংবাদপত্রের স্বাধীনতা। আমি বলব, ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যমের স্বাধীনতা বন্ধ করার জন্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *