ফিফা বর্ষসেরা মেসিই

0

৩৬ বছরের শিরোপা খরা ভেঙে বিশ্বের সেরা ফুটবলার হওয়ার দৌড়ে লিওনেল মেসিই ছিলেন সবচেয়ে এগিয়ে। কাতার বিশ্বকাপে অবিশ্বাস্য পারফর্ম করা কিলিয়ান এমবাপ্পের সম্ভাবনার দিকেও তাকিয়ে ছিলেন অনেকেই। আর্জেন্টাইন তারকা তাকে এবং আরেক ফরাসি তারকা করিম বেনজেমাকে পরাজিত করে ২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিতেছেন।

প্রতিপক্ষ ছিলেন দুই ফরাসি তারকা করিম বেনজেমা ও কাইলিয়ান এমবাপ্পে। বেনজেমা বিশ্বকাপে না খেলেও রিয়াল মাদ্রিদের হয়ে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। ব্যালন ডি’অর জিতলেও সে মৌসুমে তার পারফরম্যান্সের ভিত্তিতে। বর্ষসেরা পারফরম্যান্স দেখে ফিফার ‘সেরা’ পুরস্কার। দুজনের চেয়ে বেশি ভোট পেয়ে পুরস্কার জিতেছেন মেসি।

সোমবার মেসিকে ট্রফি উপহার দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

প্যারিসে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এমবাপ্পে উপস্থিত ছিলেন, কিন্তু বেনজেমা ছিলেন না। বিশ্বকাপ ফাইনালে হেরে গেলেও সর্বোচ্চ গোলদাতা হিসেবে ‘গোল্ডেন বুট’ পুরস্কার জিতেছেন এমবাপ্পে। তবে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পথে সেরা খেলোয়াড় হয়েছেন মেসি। জিতেছেন গোল্ডেন বল।

২০১৬ সালে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ চালু হওয়ার পর, ক্রিশ্চিয়ানো রোনালদো সেই বছরের ছেলের সেরা পুরস্কার জিতেছিলেন। পরের বছরও এই পুরস্কার জিতে নেন পর্তুগিজ তারকা। ২০১৮ সালে লুকা মডরিচের পর, মেসি ২০১৯ সালে প্রথমবারের মতো ‘সেরা’ ট্রফি জিতেছেন। গত দুই বছর ধরে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডোস্কি এই পুরস্কার জিতেছেন।

পেলেকে স্মরণ করার পর, ফিফা বর্ষসেরা নারী গোলরক্ষকের পুরস্কার দিয়ে ‘সেরা ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ শুরু হয়। এবার পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোলরক্ষক মেরি ইয়ারপস যিনি গত বছর ইংল্যান্ডের হয়ে ইউরো জেতেন। এরপর ফিফার বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের পুরস্কার দেওয়া হয়। গোল্ডেন গ্লাভস বিজয়ী এমিলিয়ানো মার্টিনেজ মরক্কোর ইয়াসিন বোনু এবং বেলজিয়ামের থিবাউট কোর্তোয়াকে হারিয়ে ‘সেরা গোলরক্ষক’ ট্রফি জিতেছেন কারণ আর্জেন্টিনা কাতারে বিশ্বকাপ জিতেছে।

সারিনা ভিগম্যান, যিনি ইংল্যান্ড নারী দলকে ইউরোতে নেতৃত্ব দিয়েছিলেন, ফিফা বর্ষসেরা নারী কোচের পুরস্কার জিতেছেন। বর্ষসেরা পুরুষ কোচ হলেন আর্জেন্টিনার লিওনেল স্কালোনি। বিশ্বকাপজয়ী স্কালোনি বলেছেন, ‘দেশের জন্য কিছু জেতার চেয়ে সুন্দর আর কিছু নেই। এ বিজয় আমার স্ত্রী-সন্তান, আমার শহর ও দেশের মানুষের। আজ আমি তাদের জন্য এখানে এসেছি।

জর্জিয়ান রাইটব্যাক লুকা লোশোভিলি ‘ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড’ জিতেছেন গত বছরের ফেব্রুয়ারিতে অস্ট্রিয়ায় ঘরোয়া ফুটবল ম্যাচ চলাকালীন জ্ঞান হারানো একজন ফুটবলারের জীবন বাঁচানোর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *