শ্রদ্ধা নিয়ে আ.লীগ-বিএনপি সংঘর্ষে আহত অর্ধশতাধিক।শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

0

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে দেশের বিভিন্ন স্থানে ক্ষমতাসীন দলের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিএনপি। আহত হয়েছেন অন্তত ৬৫ জন। এর মধ্যে ফেনীর সোনাগাজীতে ১০ জন, ঝিনাইদহের কালীগঞ্জে ৪ জন, নড়াইলের লোহাগড়ায় ৫ জন, নেত্রকোনার সদরে ১০ জন, মানিকগঞ্জে শ্রমিক লীগের দুই পক্ষের সংঘর্ষে ছয়জন এবং আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন। স্থান বরিশালের হিজলা ও বগুড়ার ধুন্তে। চট্টগ্রামে লাইন ভাঙার প্রতিবাদ করায় ছাত্র ইউনিয়নের পাঁচ নেতাকর্মীকে মারধরের অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। এ ছাড়া লক্ষ্মীপুরের কমলনগরে শ্রদ্ধা নিবেদনকে কেন্দ্র করে বিএনপির দুই পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। ঢাকার নবাবগঞ্জে জাতীয় পার্টির (এরশাদ) দুই পক্ষের সংঘর্ষে তিনজন আহত হয়েছেন।

ফেনীর সোনাগাজীতে শহীদ মিনারে যাওয়ার পথে আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীদের হামলায় ১০ জন আহত হয়েছে বলে দাবি করেছে বিএনপি। উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মঞ্জুর হোসেন বাবর জানান, সোনাগাজী কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি শেখ মেরাজ উদ্দিনের নেতৃত্বে এ হামলা চালানো হয়। শেখ মিরাজ বলেন, অপমানের প্রতিবাদ করলে তাদের সঙ্গে লড়াই হবে।

ঝিনাইদহের কালীগঞ্জে সরকারি মাহাতাব উদ্দিন ডিগ্রি কলেজে বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে অন্তত চারজন আহত হয়েছেন। নড়াইলের লোহাগড়ায় ছাত্রলীগের হামলার অভিযোগ তুলেছে বিএনপি। তাদের মধ্যে পাঁচজন আহত হয়েছেন বলে উপজেলা বিএনপির সদস্য সচিব টিপু সুলতান জানান। উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজিক মুছল্লী জানান, সরকারবিরোধী স্লোগান দিতে গিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে।

নেত্রকোনা সদরে শ্রদ্ধা নিবেদনের পথে বিএনপির ওপর দুই দফা হামলা ও ককটেল হামলার ঘটনা ঘটেছে। পরে ক্ষমতাসীন দলের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. আনোয়ারুল হক। তবে নেত্রকোনা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামছুর রহমান লিটন হামলার বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন।

মানিকগঞ্জে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনকে কেন্দ্র করে শ্রমিক লীগের দুই পক্ষের সংঘর্ষে অন্তত ছয় নেতাকর্মী আহত হয়েছেন। জেলা শ্রমিক লীগের আধিপত্য নিয়ে বাবুল সরকার ও আব্দুল জলিলের মধ্যে দ্বন্দ্বের জের ধরে এ ঘটনা ঘটে।

বাবুল সরকার বলেন, আমি জেলা শ্রমিক লীগের বৈধ সভাপতি। ফুল দেওয়ার সময় আমার পরিবর্তে আবদুল জলিলের নাম ঘোষণা করা হলে নেতাকর্মীরা বিক্ষোভ করেন। তবে আবদুল জলিল বলেন, ফুল দিতে নাম ঘোষণা প্রমাণ করে- কে বৈধ, কে অবৈধ? এটা মেনে নিতে না পেরে বাবুলের লোকজন হামলা চালায়।

বরিশালের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনকে কেন্দ্র করে হিজলা আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, কার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ শ্রদ্ধা জানাবে তা নিয়ে শহীদ বেদিতে সাধারণ সম্পাদক এনায়েত হোসেন হাওলাদার ও যুগ্ম সম্পাদক আলতাফ মাহমুদ দিপু সিকদারের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়।

এনায়েত হোসেন জানান, সভাপতি অসুস্থ থাকায় সাধারণ সম্পাদক হিসেবে তার নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। কিন্তু দীপু সিকদার আলাদাভাবে ফুল দিতে গেলে বাধা দেওয়া হয়। দীপু শিকদার বলেন, পূর্ব বিরোধের কারণে নেতাকর্মীরা এনায়েতের নেতৃত্বে শ্রদ্ধা জানাতে রাজি হননি।

গাইবান্ধার সাদুল্যাপুরে আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান সাহারিয়া খান বিপ্লবকে ‘মাতাল’ অবস্থায় শ্রদ্ধা জানাতে গেলে দলীয় নেতাকর্মীরা তাড়িয়ে দেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দুপুর ১২টা ১ মিনিটে বিভিন্ন সংগঠন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে। সাদুল্যাপুর সরকারি কেএম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোস্তাফিজার রহমান ফারুক আগে করা তালিকা ডেকে এনে শ্রদ্ধা জানান। এরই মধ্যে বিপ্লব হঠাৎ বেদিতে দাঁড়িয়ে প্রচারের মাইক কেড়ে নিয়ে ‘অসংলগ্ন অবস্থায় আপত্তিকর’ কথা বলতে শুরু করেন। একপর্যায়ে স্থানীয় আওয়ামী লীগ কর্মীরা ‘ধর ধর’ বলে তাকে ধাওয়া করে।

অভিযোগের বিষয়ে বিপ্লব গতকাল বলেন, তালিকার প্রতিবাদ করায় তাকে অপবাদ দেওয়া হচ্ছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিল জানান, বিপ্লবের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে বুধবার জরুরি সভা আহ্বান করা হয়েছে।

বগুড়ায় সংঘর্ষে মহিলা লীগের দুই নেতা আহত হয়েছেন। পরে লিপি আক্তার ও কাউসার জাহান ওরফে কেয়াকে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল চত্বরের শহীদ মিনারে লাইন ভেঙে ফুল দেওয়ার প্রতিবাদ করায় ছাত্র ইউনিয়নের পাঁচ নেতাকর্মীকে মারধরের অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *