মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব

0

সৌদি আরব প্রথমবারের মতো একজন নারী নভোচারীকে মহাকাশে পাঠাতে যাচ্ছে। রায়না বার্নাভি, প্রথম সৌদি নারী নভোচারী, ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) মিশনে সৌদি পুরুষ নভোচারী আলী আল-কারনির সাথে যোগ দেবেন।

আলী আল-কারনি এবং রায়না বার্নাভি ‘এএক্স-২ স্পেস মিশনের’ ক্রুতে যোগ দেবেন এবং তাদের মহাকাশ ফ্লাইট যুক্তরাষ্ট্র থেকে চালু হবে। যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের এই যৌথ উদ্যোগে আরও দুই সৌদি মহাকাশচারী মহাকাশে যাবেন। তবে মরিয়ম ফেরদৌস এবং আলী আল-গামদি প্রশিক্ষণার্থী মহাকাশচারী হিসেবে যাবেন।

সংযুক্ত আরব আমিরাত (UAE) ২০১৯ সালে একজন নাগরিককে মহাকাশে পাঠানোর প্রথম আরব দেশ হয়ে উঠেছে। সেই সময়ে, সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী হাজ্জা আল-মানসুরি ৮ দিন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করেছিলেন। চলতি মাসের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতের আরেক নাগরিক সুলতান আল-নেয়াদি মহাকাশে পাড়ি দেবেন। সুলতান আল-নেয়াদি, ৪১, প্রথম আরব মহাকাশচারী যিনি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে ছয় মাসের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উড়েছেন।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান অর্থনীতিতে বৈচিত্র্য আনতে এবং তেলের ওপর নির্ভরতা কমাতে ‘ভিশন ২০৩০ ঘোষণা করেছেন। এরই অংশ হিসেবে মহাকাশে নারী নভোচারী পাঠানোর উদ্যোগ নেয় দেশটি। এর আগে ২০১৮ সালে নারীদের গাড়ি চালানোর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *