পর্দা নামল ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার

0

পর্দা নেমে এল ৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায়। মেলার শেষ দিন রবিবার কলকাতায় সপ্তাহান্তের বইমেলায় রেকর্ড ভিড় দেখা গেছে। সবচেয়ে জনাকীর্ণ ও নজরকাড়া প্যাভিলিয়নের জন্য বইমেলার বিশেষ পুরস্কার জিতেছে বাংলাদেশ প্যাভিলিয়ন।

মেলার শেষ বিকেলে বইমেলা প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ প্যাভিলিয়নে বাংলাদেশকে পুরস্কৃত করা হয়। বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ড পুরস্কার তুলে দেন। দূতাবাসের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন ডেপুটি হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) মো. শামছুল আরিফ।

রবিবার বইমেলার সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিধান নগর পৌর মেয়র কৃষ্ণ চক্রবর্তী, লেখক স্বপ্নময় চক্রবর্তী, সংসদ সদস্য দোলা সেন, পাবলিশার্স অ্যান্ড বুকসেলার গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে এবং সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়।

এদিকে, অর্গানাইজেশন গিল্ডের তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বইমেলার শেষ দিন বিকেল পর্যন্ত মোট ২.৬ লক্ষ বইপ্রেমী মেলায় এসেছেন। তবে রেকর্ড ভিড় থাকলেও গত বছরের তুলনায় বই বিক্রি কিছুটা কম বলে দাবি করেছেন বইমেলার আয়োজকরা। এই বছর ২০ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে গিল্ড দাবি করেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৩০ জানুয়ারি কলকাতার সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্কে ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বই মেলার উদ্বোধন করেন৷ বইমেলায় এবারের থিম দেশ ছিল স্পেন৷ মেলায় ছোট-বড় ৯৫০টি স্টল ছিল। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান, থাইল্যান্ড ও বাংলাদেশসহ ২০টি দেশের প্রকাশকরা তাদের প্রকাশিত বই নিয়ে বইমেলায় অংশ নেন। ঢাকার বঙ্গভবনের আদলে নির্মিত হয়েছে বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন। মেলায় বাংলাদেশের ৪৩টি প্রকাশনা সংস্থা অংশ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *