উইন্ডোজ অপারেটিং সিস্টেম না থাকলে কী হতো…

0

মাইক্রোসফটের ‘উইন্ডোজ’ অপারেটিং সিস্টেম বদলে দিয়েছে কম্পিউটার জগত। এর উদ্ভাবনের কারণে, পিসি এখন অফিসের প্রতিটি ডেস্কে, প্রতিটি বাড়িতে কম্পিউটারে দৃশ্যমান।

বিল গেটস উইন্ডোজ অপারেটিং সিস্টেম তৈরি করার আগে, কম্পিউটারগুলি বিরক্তিকর ছিল। তখন কম্পিউটারের কালো স্ক্রিনে সাদা লেখা দেখা যেত। প্রথম উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি বিশেষভাবে কোম্পানির অফিস কাজের প্রয়োজনের জন্য তৈরি করা হয়েছিল। বাড়িতে কম্পিউটার বা উইন্ডোজ ব্যবহার করা হবে তা কল্পনাতীত ছিল। স্থির হয়ে বসে থাকেননি বিল গেটস।

তিনি উইন্ডোজ অপারেটিং সিস্টেমটিকে আরও সহজভাবে উপস্থাপন করেছেন যাতে সাধারণ মানুষ এমনকি স্কুলের শিশুরাও সহজেই অপারেটিং সিস্টেম শিখতে পারে। ফলে উইন্ডোজ অপারেটিং সিস্টেম জনপ্রিয় হয়ে ওঠে। অ্যাকাউন্টিং এবং প্রোগ্রামিং কাজের জন্য যে ডিভাইসটি তৈরি করা হয়েছিল, সেটি সাধারণ গেমস, গান শোনা, সিনেমা দেখার জন্য ব্যবহার করা শুরু হয়েছিল। ইন্টারনেটের যুগ এসেছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম তার নাগাল আরও কিছুটা প্রসারিত করেছে। উইন্ডোজ এত জনপ্রিয় কেন- এমন প্রশ্ন উঠতে পারে। অনেক প্রযুক্তি কোম্পানি আছে। কিন্তু মাইক্রোসফট তাদের সবচেয়ে কম সমালোচনার সম্মুখীন হয়েছে। কারণ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ফ্রি ভার্সন ব্যবহার করা যায়। যার মূল লক্ষ্য হল কম্পিউটিংয়ে আগ্রহীরা অল্প বয়স থেকেই ঘরে বসে প্রি-উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করতে অভ্যস্ত হয়। ছোট কম্পিউটার জিনিয়াসরা পরিচিত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সন্ধান করবে যখন তারা কাজ করতে বা ব্যবসা করতে বড় হবে – এটি মাইক্রোসফ্ট নীতি। মাইক্রোসফ্ট বিশ্বের বড় বড় কোম্পানির কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম বিক্রি করবে, যার ফলে সবাই ছোট থেকেই প্রি-উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠবে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম না থাকলে প্রতিটি বাড়িতে এত কম্পিউটার পৌঁছে যেত না। উইন্ডোজ না থাকলে লিনাক্স বা অন্য কোন অপারেটিং সিস্টেম জনপ্রিয় হতো। উইন্ডোজ ছাড়া, একটি ম্যাক বা অ্যাপল পিসি-স্টাইলের ল্যাপটপ বেশি জায়গা নেবে। কিন্তু অ্যাপলের নীতি হল বেশি পণ্য বিক্রি না করে অ্যাপলের ইকোসিস্টেমে গ্রাহকদের জড়িত করা। যাতে তারা অ্যাপল ব্র্যান্ডের সব ধরনের পণ্য কিনতে আগ্রহী হয়ে ওঠে। ফলে পণ্য কম বিক্রি হলেও তাদের লাভ বেশি হবে। অ্যাপলের এমন নীতির কারণে বিশ্বের প্রতিটি বাড়িতে পৌঁছানো এত সহজ হতো না।

উইন্ডোজ অপারেটিং সিস্টেম না এলে হার্ডওয়্যার জগতের বিশাল বাজার, যেখানে গ্রাফিক্স কার্ড, র‌্যাম, মাদারবোর্ড, লেটেস্ট প্রসেসর বিক্রির ব্যবসা ছড়িয়ে পড়ত না। উইন্ডোজ অপারেটিং সিস্টেম তার শুরু থেকেই গ্রাহকদের হৃদয় দখল করে নিজেকে অপ্রতিরোধ্য করে তুলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *