নাটকীয় ভোটে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান ম্যাকার্থি

0

কেভিন ম্যাকার্থি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন। অনেক কাঠখড় পোড়ানোর পর অবশেষে স্পিকার হলেন রিপাবলিকান দলের ম্যাককার্থি।

একবার নয়, দুবার নয়, ১৪ বার ব্যর্থ হওয়ার পর নাটকীয় ভোটের ১৫তম বারে গিয়ে ফলাফল মেলে। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস তার ১০০ বছরের ইতিহাসে দীর্ঘতম সময়ের জন্য ক্যাপিটল হিলে অধিবেশন চলছে।

কেভিন ম্যাককার্থি ৪২৮ ভোটের মধ্যে ২১৬ ভোট পেয়েছেন এবং ডেমোক্র্যাট হেকিম জেফ্রিস ২১২ ভোট পেয়েছেন। আজ শনিবার সকালে যুক্তরাষ্ট্রের আইনসভার নিম্নকক্ষের স্পিকারের ভোটের ফলাফল জানা গেছে।

“অবশেষে, জনাব কেভিন ম্যাকার্থি সংখ্যাগরিষ্ঠ ভোটে প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন,” বলেছেন প্রতিনিধি পরিষদের স্পিকার শেরিল জনসন৷

রিপাবলিকানরা তখন দাঁড়িয়ে ম্যাককার্থিকে দাঁড়িয়ে অভিনন্দন জানান। সবাই ‘ইউএসএ, ইউএসএ’ বলে স্লোগান দিতে লাগল।

জয়ের পরপরই কথা বলতে গিয়ে কেভিন ম্যাকার্থি বলেন, ‘আমার বাবা সবসময় আমাকে বলতেন যে আপনি কীভাবে শুরু করবেন তা নয়, আপনি কীভাবে শেষ করবেন তা গুরুত্বপূর্ণ। এখন আমাদের আমেরিকানদের জন্য শেষ শক্তিশালী লড়াই করতে হবে।’

রিপাবলিকান কেভিন ম্যাকার্থি ১৫ তম স্পিকার ভোটে ডেমোক্র্যাটিক স্পিকার ন্যান্সি পেলোসির স্থলাভিষিক্ত হবেন।

এরই মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ম্যাকার্থিকে অভিনন্দন জানিয়েছেন। বাইডেন বলেন, “আমেরিকান জনগণ চায় তাদের নেতারা এমনভাবে নেতৃত্ব দেবেন যাতে তাদের (জনগণের) চাহিদা অন্য সবার উপরে থাকে এবং এখন আমাদের তা করতে হবে।”

জো বাইডেন বলেন, ‘মধ্যবর্তী নির্বাচনের পর আমি বলেছিলাম, আমি রিপাবলিকানদের সঙ্গে কাজ করতে প্রস্তুত। এখন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস এটি বেছে নিয়েছে। এখন সেই প্রক্রিয়া শুরু করার সময়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *