বাইডেন-জিনপিং তিন ঘণ্টার বৈঠক।চীনের সঙ্গে নতুন শীতল যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দীর্ঘ অপেক্ষার পর তাদের প্রথম মুখোমুখি বৈঠকে দুই পরাশক্তির মধ্যে সহযোগিতার ওপর জোর দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি চীনের সঙ্গে তীব্র প্রতিযোগিতা চান; তবে কোনো দ্বন্দ্ব আশা করেন না। বেইজিংয়ের সঙ্গে নতুন করে শীতল যুদ্ধে জড়াতে চায় না ওয়াশিংটন। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে থাকা দুই নেতা সোমবার একটি শীর্ষ সম্মেলনের জন্য মিলিত হন। দুই পরাশক্তির মধ্যে টানাপোড়েন সম্পর্কের মধ্যে তিন ঘণ্টাব্যাপী বৈঠকের আগে তারা করমর্দন করেন। কোনো কোনো গণমাধ্যম তাদের বৈঠককে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এটিই শির সঙ্গে বাইডনের প্রথম মুখোমুখি বৈঠক। যাইহোক, ২০২১ সালের জানুয়ারিতে বাইডেন শপথ নেওয়ার পর থেকে দুই নেতা ফোন বা ভিডিওতে পাঁচবার কথা বলেছেন। তাদের শেষ দেখা হয়েছিল যখন বারাক ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এবং বাইডেন ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ততদিন পর্যন্ত তারা ভালো অবস্থানে ছিল।

বালির বিলাসবহুল হোটেল মুলিয়ার বলরুমে সারিবদ্ধ চীনা ও মার্কিন পতাকার সামনে হাসিমুখে হাত মেলান দুই নেতা। দুজনেই এই সময়ে একে অপরের প্রতি খুবই আন্তরিক। শি জিনপিংয়ের পিঠে হাত রেখে বাইডেন বলেন, “আপনার সাথে দেখা করে খুব ভালো লাগছে।”

পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাইডেন। সেখানে, তিনি চীনের সাথে ব্যক্তিগত ও সরকারী উভয় পর্যায়ে যোগাযোগের পথ খোলা রাখার প্রতিশ্রুতি দেন। মার্কিন নেতা জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তাহীনতাকে সমস্যা হিসেবে উল্লেখ করে বলেন, বিশ্ব আশা করে দুই দেশ এই সমস্যার সমাধান করবে।

জবাবে শি জিনপিং বলেন, ‘দুই দেশের সম্পর্ক বিশ্ব যা আশা করে তা নয়। তাই চীন-মার্কিন সম্পর্কের জন্য সঠিক তালিকা প্রস্তুত করা প্রয়োজন। দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতির জন্য দুই দেশের সঠিক দিক খুঁজে বের করতে হবে এবং সম্পর্ক উন্নয়ন করতে হবে।

বাইডেন বৈঠকের পর সাংবাদিকদের বলেন  তাদের খোলামেলা এবং সৎ কথোপকথন হয়েছে এবং তিনি চীনের সাথে সংঘাত চান না। এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, চীন উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণ করতে পারবে কিনা সে বিষয়ে তিনি নিশ্চিত নন। তবে তিনি বলেন যে কমিউনিস্ট রাষ্ট্রের পারমাণবিক পরীক্ষা বন্ধ করার জন্য চীনের একটি বাধ্যবাধকতা রয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ইউক্রেনের খেরসন শহর পুনরুদ্ধারের প্রশংসা করেন। তিনি এটিকে একটি গুরুত্বপূর্ণ বিজয় বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, আমি ইউক্রেনের জনগণের সাহস, দৃঢ়তা ও শক্তির প্রশংসা করি।

চীনের সাথে নতুন শীতল যুদ্ধের আশঙ্কা সম্পর্কে জানতে চাইলে বাইডেন বলেন তিনি বিশ্বাস করেন যে চীন তাইওয়ানে আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে। তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে নতুন কোন শীতল যুদ্ধ হবে না।

চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের মতে, শি তাইওয়ানকে একটি “লাল রেখা” হিসাবে উল্লেখ করেছেন এবং বাইডেনকে এটি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য সতর্ক করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *