বায়ু দূষণ।অনাগত শিশুদের ফুসফুসে বিষাক্ত কণা

0

অনাগত শিশুদের ফুসফুস, লিভার ও মস্তিষ্কে বিষাক্ত কণার অস্তিত্ব মিলেছে। বায়ু দূষণের ফলে মায়ের শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে এসব বিষাক্ত কণা ভ্রূণের শরীরে প্রবেশ করে। বাচ্চাদের প্রথম শ্বাস নেওয়ার আগে তাদের শরীরে এই বিষাক্ত কণার উপস্থিতি বিজ্ঞানীদের উদ্বিগ্ন করেছে।

বিজ্ঞানীরা বলছেন, অনাগত শিশুর শরীরে এসব বিষাক্ত কণার উপস্থিতি সমগ্র মানবজাতির জন্য এক ভয়াবহ উদ্বেগের বিষয়। কারণ ভ্রূণের গর্ভাবস্থা মানব বিকাশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পর্যায়। স্কটল্যান্ড এবং বেলজিয়ামের অধূমপায়ী মায়েদের ভ্রূণ এবং নবজাতকের রক্তের উপর গবেষণাটি করা হয়েছিল। গবেষকরা এই আবিষ্কারকে ‘গ্রাউন্ডব্রেকিং’ বলে অভিহিত করেছেন।

নতুন গবেষণাটি ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালে প্রকাশিত হয়েছে। স্কটল্যান্ড থেকে ৩৭টি ভ্রূণের নমুনা গবেষণায় পরীক্ষা করা হয়েছিল। এই ভ্রূণের বয়স ৭ থেকে ২০ সপ্তাহের মধ্যে। এবং বেলজিয়ামের ৬০ টি সুস্থ নবজাতক শিশুর কাছ থেকে গবেষণার জন্য রক্ত ​​সংগ্রহ করা হয়েছিল।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি ঘন মিলিমিটার ভ্রূণের কোষে হাজার হাজার কালো কার্বন কণার অস্তিত্ব পাওয়া গেছে। এগুলো মায়ের নিঃশ্বাসের মাধ্যমে অনাগত শিশুর শরীরে প্রবেশ করে। পরে তারা ভ্রূণের রক্তের সাথে মিশে গুরুত্বপূর্ণ অঙ্গে ছড়িয়ে পড়ে।

বায়ু দূষণ অকাল গর্ভপাতের একটি প্রধান কারণ। এটি ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। গর্ভবতী মা বায়ু দূষণের সংস্পর্শে এলে ভ্রূণের মারাত্মক ক্ষতি হয়। ফলস্বরূপ, অকাল গর্ভপাত, কম জন্ম ওজন বা ভ্রূণের মস্তিষ্কের ক্ষতি হয়। এই গবেষণাটি বায়ু দূষণের সবচেয়ে মারাত্মক ক্ষতি উন্মোচন করেছে। বিজ্ঞানীরা বলছেন, আক্রান্ত শিশু জন্মের পর আজীবন কষ্ট ভোগ করতে পারে।

বিষাক্ত এবং দূষণকারী কণাগুলি মূলত কারখানা এবং গাড়িতে জীবাশ্ম জ্বালানী পোড়ানো থেকে তৈরি হয়। যা শরীরে যেমন প্রদাহ সৃষ্টি করতে পারে, তেমনি এই কণাগুলো রাসায়নিক টক্সিন বহন করে।

স্কটল্যান্ডের অ্যাবারডিন ইউনিভার্সিটির অধ্যাপক পল ফাউলার বলেন, বিষাক্ত কণা শুধুমাত্র প্রাথমিক পর্যায়ে ভ্রূণে প্রবেশ করে না, আরও পরিণত পর্যায়ে ভ্রূণের শরীরেও প্রবেশ করে। গুরুতর উদ্বেগের বিষয় হল বিষাক্ত কণা ভ্রূণের মস্তিষ্কে প্রবেশ করতে সক্ষম। এর মানে, এই কণাগুলি ভ্রূণের কোষগুলির নিয়ন্ত্রণ ব্যবস্থার সাথে সরাসরি যোগাযোগ করে।

গবেষণা দলের একজন সদস্য, বেলজিয়ামের হ্যাসেল্ট ইউনিভার্সিটির প্রফেসর টিম নওরাত বলেছেন যে গর্ভবতী মহিলাদের বায়ুর গুণমানের দিকে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া উচিত। কারণ মানব বিকাশের সবচেয়ে সংবেদনশীল পর্যায়গুলি গর্ভাবস্থায় ঘটে। তিনি বলেন, বায়ু দূষণের জন্য বিভিন্ন দেশের সরকার দায়ী। সেজন্য প্রত্যেকের, বিশেষ করে গর্ভবতী মায়েদের বায়ু দূষণ এড়ানো উচিত।

লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির অধ্যাপক জোনাথন গ্রিগ বলেন, ২০১৮ সালে প্রথম বিষাক্ত কণা নারীদের গর্ভ এবং ডালে পাওয়া গিয়েছিল। এই নতুন গবেষণা আরও গুরুত্বপূর্ণ ফলাফল দিয়েছে। গবেষণায় দেখা গেছে যে বিষাক্ত কণা ভ্রূণের রক্তেও পৌঁছায়।

প্রফেসর গ্রিগ বলেন, যেহেতু বিষাক্ত কণা ভ্রূণের মস্তিষ্কে পৌঁছায়, তাই শিশুদের সারাজীবন এর ক্ষতিকর প্রভাব বহন করবে। এটা খুবই উদ্বেগজনক। কিন্তু আমরা এখনও জানি না রাসায়নিক বিষ শিশুর শরীরে কী করে যখন বিষাক্ত কণা ভ্রূণে বসতি স্থাপন করে। এ জন্য আমাদের আরও গবেষণা করতে হবে।

২০১৯ সালে, একটি সমন্বিত গবেষণায় দেখা গেছে যে বায়ু দূষণ মানবদেহের অঙ্গ ও কোষের ব্যাপক ক্ষতি করে। গবেষণায় শহুরে প্রাপ্তবয়স্কদের দেহে কণার উপস্থিতি পাওয়া গেছে। রক্ত, মস্তিষ্ক ও হার্টেও বিষাক্ত কণা পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের জনসংখ্যার ৯০% কোনো না কোনোভাবে বায়ু দূষণের শিকার। এ কারণে প্রতি বছর লাখ লাখ অকাল মৃত্যু ঘটে। নতুন গবেষণা দেখায় যে বায়ু দূষণের সংস্পর্শে থাকা গর্ভবতী মহিলাদের শরীরে অন্যদের তুলনায় বেশি বিষাক্ত কণা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *