রুশ বাহিনীর দখলে থাকা ইউক্রেনের ৪টি অঞ্চলে গণভোট চলছে

0

রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের বড় অংশ দখল করে আছে। তাদের মধ্যে, রাশিয়া ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে যে সব এলাকা সম্পূর্ণ বা আংশিকভাবে দখল করেছে সেখানে আজ একটি স্বঘোষিত গণভোট শুরু হয়েছে। এই অঞ্চলগুলি রাশিয়ার অংশ হওয়া উচিত কি না সেই প্রশ্ন এই গণভোটে রাখা হয়েছে।

ইউক্রেনসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার এই উদ্যোগের তীব্র সমালোচনা ও নিন্দা করে বলেছে যে এই গণভোট অবৈধ এবং এর উদ্দেশ্য হল ইউক্রেন অঞ্চলকে রাশিয়ার সাথে একীভূত করার প্রথম পদক্ষেপ। যে চারটি অঞ্চলে গণভোট হচ্ছে সেগুলি হল ডনবাস অঞ্চলের দুটি প্রদেশ – ডোনেটস্ক এবং লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলের জাপোরিঝিয়া এবং খেরসন। এই চারটি অঞ্চলেই যুদ্ধ চলছে।

কিয়েভ বলেছেন, যুদ্ধক্ষেত্রে সাম্প্রতিক পরাজয়ের পর রুশ সেনারা এই কৌশল গ্রহণ করেছে। গণভোটের ফলাফল অনেকটাই নিশ্চিত। ফলস্বরূপ, এই অঞ্চলগুলি রাশিয়ান ফেডারেশনের অন্তর্ভুক্ত হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সাথে যুদ্ধের জন্য ৩০.০০০ পর্যন্ত রিজার্ভ সৈন্য সংগ্রহের নির্দেশ দেওয়ার দুই দিন পরে বিতর্কিত গণভোটটি আসে।

বুধবার একটি টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট পুতিন বলেছেন যে তিনি মাতৃভূমির আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিত করতে রিজার্ভ সৈন্যদের ডাকছেন।

এ বিষয়ে তিনি একটি ডিক্রিতেও সই করেছেন এবং এরই মধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে।

বিশ্লেষকরা বলছেন যে ইউক্রেনের এই চারটি অঞ্চলকে রাশিয়ান ফেডারেশনের সাথে যুক্ত করার বিষয়ে তথাকথিত গণভোটের পরে, রাশিয়া দাবি করতে সক্ষম হবে যে পশ্চিমা দেশগুলি সরবরাহ করা অস্ত্রগুলি তার ভূখণ্ডে হামলায় ব্যবহৃত হচ্ছে।

ফলে যুদ্ধ আরও তীব্র হতে পারে। এর আগে গণভোটের মাধ্যমে ক্রিমিয়াও রাশিয়ার সঙ্গে যুক্ত হয়েছিল।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা ইউরি সাক বলেছেন, তথাকথিত গণভোট একটি ব্যর্থতা। তিনি বলেছেন যে রুশ-অধিকৃত চারটি প্রদেশের স্থানীয় জনগণ সবাই ইউক্রেনে ফিরে যাওয়ার পক্ষে। আর সে কারণেই এসব এলাকায় এমন প্রবল গেরিলা প্রতিরোধ গড়ে উঠেছে।

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, ভোট দেখার জন্য বেশ কয়েকটি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু কোনো দেশই এই আমন্ত্রণ গ্রহণ করেনি।

শুক্রবার শুরু হওয়া গণভোট আগামী মঙ্গলবার পর্যন্ত পাঁচ দিন চলবে। ভোটের সময় কোথাও বড় ধরনের হামলার খবর পাওয়া যায়নি।

“ডোনেটস্ক প্রজাতন্ত্রের” প্রধান, ডেনিস পুশিলিন বৃহস্পতিবার রাতে বলেছেন যে “কিভ খুব শীঘ্রই তার অঞ্চল আক্রমণ করতে পারে”, রাশিয়ান টিভি চ্যানেল RT এর একটি প্রতিবেদনে বলা হয়েছে।

প্রেসিডেন্ট পুতিন বলেছেন, গণভোটে মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার এসব গণভোটের ফলাফল প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *