সংযুক্ত আরব আমিরাতসহ আরও ৩টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত

0

আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছে। ইউরোপের চেক প্রজাতন্ত্র এবং স্লোভেনিয়াতেও প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছে।

মঙ্গলবার তিনটি নতুন দেশের সাথে আফ্রিকার বাইরে ১৮টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছে। আফ্রিকায় ভাইরাসটি সবচেয়ে বেশি ধরা পড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স হিসেবে চিহ্নিত দেশের সংখ্যা আরও বাড়বে। তবে সাধারণ জনগণের মধ্যে এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি এখনও কম।

আফ্রিকায় সচরাচর দেখা গেলেও এবার ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকায় এই ভাইরাস পাওয়া গেছে। এই ভাইরাসের সবচেয়ে সাধারণ লক্ষণ হল জ্বর এবং ফুসকুড়ি। তবে সংক্রমণ সাধারণত হালকা হয়।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, একজনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন। বর্তমানে তিনি চিকিৎসা নিচ্ছেন।

দেশটির কর্তৃপক্ষ বলেছে যে তারা প্রাদুর্ভাব মোকাবেলায় “সম্পূর্ণ প্রস্তুত” এবং এটি সনাক্ত করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, আফ্রিকার বাইরে যেসব দেশে ভাইরাসটি সচরাচর দেখা যায় না, সেখানে যথাযথ পদক্ষেপ নিলে তা নিয়ন্ত্রণ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *