সুইচ টাপলেই রাস্তা থেকে আকাশে উড়বে  গাড়ি

0

স্লোভাকিয়া সরকার অবশেষে একটি নতুন উড়ন্ত গাড়ি অনুমোদন দিয়েছে। এটি সড়কের পাশাপাশি আকাশেও উড়তে পারে। সুইচ টিপলেই এটি রাস্তা থেকে আকাশে উড়ে যাবে। এটি মাত্র দুই মিনিট ১৫ সেকেন্ড সময় নেবে।

‘এয়ার কার’ নামে পরিচিত, গাড়িটি ইতিমধ্যেই ৭০ ঘণ্টা ধরে পরীক্ষামূলকভাবে আকাশে উড়েছে এবং ২০০ বার উড়েছে এবং অবতরণ করেছে। এই কারণে, উড়ন্ত গাড়িটি সফলভাবে আকাশে ওড়ার জন্য স্লোভাক পরিবহন কর্তৃপক্ষের কাছ থেকে স্বীকৃতিও পেয়েছে।

স্টেফান ক্লেইন তার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করতে তৈরি করেছেন উড়ন্ত গাড়ি। এ জন্য তিনি ক্লেইন ভিশন নামে একটি সংগঠন গড়ে তুলেছেন। গত বছরের জুনে পরীক্ষামূলকভাবে ৩৫ মিনিটের জন্য এটি আকাশে উড়িয়েছিলেন তিনি।

স্টেফান ক্লেইন বলেন, স্লোভাক পরিবহন কর্তৃপক্ষের স্বীকৃতি তাকে ভবিষ্যতে বাণিজ্যিক ভিত্তিতে উড়ন্ত গাড়ি তৈরি করতে সাহায্য করবে। স্পোর্টস কারের মতো উড়ন্ত গাড়ি ৪,০০০ ফুট উচ্চতায় সর্বোচ্চ ১৮০ কিলোমিটার (১০০ মাইল) গতিতে ভ্রমণ করতে পারে। পূর্ণাঙ্গ বিমানের মতো চলাফেরা করতে সক্ষম হলেও পেট্রোল পাম্প থেকে গাড়ির জ্বালানি নেওয়া যায়। তবে চালকের পাইলটের লাইসেন্স লাগবে।

এদিকে, বিমান নির্মাতা বোয়িং এয়ার সোমবার ঘোষণা করেছে যে এটি ট্যাক্সি তৈরির জন্য গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজের মালিকানাধীন একটি কোম্পানিতে ৪৫০ কোটি ডলার বিনিয়োগ করার ঘোষনা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *