দেশের প্রথম পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন আজ

0

রাজধানী ঢাকার পরিবহন ব্যবস্থায় ইতোমধ্যে বৈপ্লবিক পরিবর্তন এনেছে মেট্রোরেল। এবার উদ্বোধন হতে যাচ্ছে দেশের প্রথম পাতাল রেল নির্মাণের কাজ। বৃহস্পতিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে আনুষ্ঠানিকভাবে নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৫২ হাজার ৫৬১ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত হতে যাচ্ছে এই পাতাল রেল। রূপগঞ্জের পিতলগঞ্জ থেকে শুরু করে জোড়সাহারার নতুন বাজার পর্যন্ত সাবওয়েটি কমলাপুর-বিমানবন্দর মেট্রোরেল রুটের সঙ্গে যুক্ত হবে। বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত মাটির নিচে যাবে মেট্রোরেল। তবে পিতলগঞ্জ থেকে নবুনবাজার পর্যন্ত ৩০০ ফুট সড়কের ওপর দিয়ে যাবে রেললাইন।

এদিকে পাতাল রেল নির্মাণের উদ্বোধন উপলক্ষে আজ রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীর তীরে পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে জনসভার আয়োজন করা হয়েছে। জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে জনসভার জন্য বিশাল এলাকায় প্যান্ডেল ও আকর্ষণীয় মঞ্চ নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার-ফেস্টুন-হোর্ডিংয়ে শোভা পাচ্ছে পূর্বাচল-রূপগঞ্জ এলাকার সড়ক-মহাসড়ক। সকাল ১১টায় সড়কপথে সমাবেশস্থলে পৌঁছাবেন প্রধানমন্ত্রী। বিকল্প হিসেবে একটি হেলিপ্যাডও প্রস্তুত রাখা হয়েছে।

নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর বিভিন্ন থানা আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো আজ প্রধানমন্ত্রীর জনসভাস্থলে গণসমাবেশের উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। এছাড়া বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতারাও সমাবেশে যোগ দেবেন। রূপগঞ্জ থানা আওয়ামী লীগের নেতারা বলছেন, আজকের জনসভায় লাখ লাখ মানুষের সমাগম হবে। এক কথায় রূপগঞ্জের মানুষ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত। থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাজাহান ভূঁইয়া জানান, সকাল ১০টার মধ্যে সবাইকে সমাবেশস্থলে প্রবেশ করতে বলা হয়েছে। কারণ সকাল ১১টায় জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। এর পর যারা আসবে তাদের মূল প্যান্ডেলে প্রবেশাধিকার থাকবে না। তার মতে, সমাবেশস্থলের বাইরের রাস্তায়ও মানুষ ছড়িয়ে পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *